• সংকলন

    বান্ধবী


বান্ধবী - পর্বঃ ১
সাথী ঘোষ
দেশ : India , শহর : কোলকাতা

কিশলয়তে প্রথম আত্মপ্রকাশ - ২০১৮ , ডিসেম্বর
প্রকাশিত ১০ টি লেখনী ২০ টি দেশ ব্যাপী ৫৫৫১ জন পড়েছেন।
দু-তলার ছাঁদ অবধি সম্পূর্ণ হওয়া একটা বিল্ডিং এর ছাঁদে শ্রমিকরা সব গোলটেবিল করে বসে নিজেদের দুপুরের খাবার খাচ্ছিলো রোজকার মতই।শ্রমিক বলতে রাজমিস্ত্রি ও জোগাড়ির কাজ করে যারা তারা।হঠাৎ বিল্ডিং এর কেয়ার টেকার সাহেব এসে জানান দিলো প্রোমোটার এসেছেন,খাবার পর সবাই কে একবার নিচে একতলায় যেতে হবে।কিছু শ্রমিক প্রোমোটার এসেছেন শুনতেই আনন্দে আত্যহারা হয়ে উঠলো। তারাতাড়ি নিজেদের খাবার শেষ করে ছাঁদ থেকে নেমে সব একতলায় উপস্থিত হল।

কলকাতা শহরের নাম করা কয়েক জন প্রোমোটারদের মধ্যে অন্যতম একটা নাম হল অপরুপা সাহা।যেমন নাম তেমনই তার রুপ। গায়ের রং ধপধপে সাদা,টোকা মারলেয় লাল হয়ে যাবে এমন,তেমন সুন্দর দেখতে তাকে। ভালো ভালো সিনেমার নায়িকাও তার পাশে দাড়ালে হার মেনে যাবে রুপে।চল্লিশ বছর বয়সেও একই রকম সুন্দরি আজো সে।কিন্তু সুন্দরি হওয়ার কোনো অহংকার তার মধ্যে ছিলো না কোনোদিনও আজো নেই।মানুষ হিসেবেও সে খুব ভালো মানুষ।

অপরুপার হাতে অনেক কাজ,একসাথে বিভিন্ন জায়গায় তার বিল্ডিং তৈরির কাজ চলতে থাকে কাজেয় সব জায়গায় একই দিনে কাজ কেমন চলছে তা দেখতে যাওয়া সম্ভব হয় না তার দ্বারা।তাই সে আলাদা আলাদা জায়গায় আলাদা আলাদা দিনে যায়,কোথায় কোথায় কবে কবে যাবে তা তার ঠিক করা থাকে আগে থেকেয়।এই বিল্ডিং টার কাজ কর্ম কেমন চলছে,কতটা এগোচ্ছে তা দেখতে অপরুপা প্রত্যেক মাসের প্রথম এবং শেষ শনিবার করেয় আসে।তা ছাড়াও অপরুপার অনুপস্বিথিতে বিল্ডিং গুলোর কাজকর্ম দেখার জন্যে একজন কেয়ার টেকার ও রেখেছে সে।

পূজোর আগের এবং মাসের শেষ শনিবার আজ।তবে আজ কাজ কেমন এগোচ্ছে দেখার সাথে সাথে অপরুপা প্রত্যেক বছরের মত এবারো পূজোর বোনাসটা নিজে হাতে শ্রমিকদের হাতে তুলে দেবে বলে এসেছে। প্রত্যেক বছর অপরুপা বোনাসের সাথে সাথে শ্রমিকদের জন্য কিছু জামাকাঁপড়ও নিয়ে আসে।বোনাসটা শ্রমিকদের প্রাপ্যের মধ্যে পড়ে কিন্তু জামাকাঁপড় দেওয়াটা সম্পূর্ণ তার নিজের ভালোলাগা।গত পনের বছর ধরে অপরুপা প্রোমোটারি করছে,এই লাইনে শ্রমিক দের আনা-যানা লেগেই থাকে কিন্তু তার যারা শ্রমিক তাদের সবাইকেই খুব ভালো করে চেনে সে কারণ গত পাঁচ বছর ধরে এদের বেশির ভাগই অপরুপার সাথে কাজ করে এসেছে।শুধু এক সপ্তাহ আগে একজন শ্রমিকের শরীর খারাপ হয়ে য়াওয়ায় কিছু দিনের জন্য সে ছুঁটি নেওয়ায় নতুন এক শ্রমিক নেওয়া হয়েছে।অপরুপা আগের সপ্তায় আসেনি কারণ মাসের প্রথস কিম্বা শেষ শনিবার দুটোর কোনোটায় ছিলো না।তাই নতুন শ্রমিকের সাথে এখনো সে পরিচিত নয়।
রচনাকাল : ৬/১/২০২০
© কিশলয় এবং সাথী ঘোষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।

শেয়ার করুন    whatsapp fb-messanger fb-messanger
আরম্ভ



যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Bulgaria : 1  Canada : 7  China : 84  Germany : 45  India : 750  Ireland : 43  Netherlands : 1  Romania : 4  Russian Federat : 6  Saudi Arabia : 2  
Sweden : 96  Ukraine : 54  United Kingdom : 2  United States : 541  
যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Bulgaria : 1  Canada : 7  China : 84  Germany : 45  
India : 750  Ireland : 43  Netherlands : 1  Romania : 4  
Russian Federat : 6  Saudi Arabia : 2  Sweden : 96  Ukraine : 54  
United Kingdom : 2  United States : 541  


© কিশলয় এবং সাথী ঘোষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।
বান্ধবী - পর্বঃ ১ by SATHI GHOSH is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License Based on a work at this website.

অতিথি সংখ্যা : ১০২২৩৭৯৭