শরতের আগমনী.........পূজার খুশিতে হৃদয় নাচে শিউলির ডালে ফুটে ফুলকলি (প্রথম পর্ব)
আনুমানিক পঠন সময় : ২ মিনিট

লেখক : লক্ষ্মণ ভাণ্ডারী
দেশ : India , শহর : New Delhi

কিশলয়তে প্রথম আত্মপ্রকাশ - ২০১৯ , সেপ্টেম্বর
প্রকাশিত ৯৩৫ টি লেখনী ৭০ টি দেশ ব্যাপী ২২২৩৭৬ জন পড়েছেন।
শরতের আগমনী.........পূজার খুশিতে হৃদয় নাচে
শিউলির ডালে ফুটে ফুলকলি (প্রথম পর্ব)
তথ্যসংগ্রহ ও কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী

শরতের পরিচয় কাশ আর শিউলির মেলাতে। অদ্ভুত দ্যোতনা তৈরি করে এঁরা – ‘আমরা বেঁধেছি কাশের গুচ্ছ, আমরা গেঁথেছি শেফালিমালা / নবীন ধানের মঞ্জরী দিয়ে সাজিয়ে এনেছি ডালা’। দিনের আলোতে শিউলি তাঁর উজ্জ্বলতা হারায়। তাই শিউলিকে বলা হয় “Tree of Sorrow” বা ‘দুঃখের বৃক্ষ’। এঁর বিজ্ঞান সম্মত নাম Nyctanthes arbor-tristis। ল্যাটিন পরিভাষায় Nyctanthes-এর অর্থ হচ্ছে ‘সন্ধ্যায় ফোটা’ এবং arbor-tristis-এর অর্থ হোল ‘বিষণ্ন গাছ’। সন্ধ্যায় ফোটা আর সকালে সূর্য ওঠার আগেই ঝরা ফুলের মাঝে বিষণ্নভাবে দাঁড়িয়ে থাকাটাই এই রকম নামকরণের কারণ বলে মনে করা হয়। ‘শিউলি ফুল, শিউলি ফুল, কেমন ভুল, এমন ভুল / রাতের বায় কোন মায়ায়, আনিল হায় বনছায়ায়’।

সূর্যোদয় হওয়ার আগেই শিউলি আর ডালে থাকে না। ঝরে পড়ে মাটির বুকে। যেন তাঁর মরণ ঘনিয়ে আসে দিনের আলোয় – ‘যে কথা রয় প্রাণের ভিতর অগোচরে / গানে গানে নিয়েছিলে চুরি করে / সময় যে তার হল গত / নিশিশেষের তারার মতো / শেষ করে দাও শিউলিফুলের মরণ সাথে’। কবিগুরুর মতো কাজী নজরুল ইসলামও শরতে হারানো তাঁর প্রিয়াকে অনুভব করে লিখেছেন, ‘শিউলি ফুলের মালা দোলে শারদ রাতের বুকে ঐ / এমন রাতে একলা জাগি সাথে জাগার সাথি কই…’।

ঝরা শিউলি কি হারানো প্রিয়ার কথা বলে? তাই বুঝি টুটে যাওয়া সম্পর্কের আঁচল টেনে ধরে উচ্চারিত হয় – ‘আমার নয়ন ভুলানো এলে / আমি কি হেরিলাম হৃদয় মেলে / শিউলিতলার পাশে পাশে ঝরা ফুলের রাশে রাশে / শিশির ভেজা ঘাসে ঘাসে অরুণরাঙা চরণ ফেলে / নয়ন ভুলানো এলে’।শরতের শিশিরভেজা প্রভাত এলেই শিউলির আবাহনকে এড়িয়ে যাওয়ার সাধ্যি কি আছে আমাদের? আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরে কবির সুরে বলে, ‘দেখো দেখো দেখো, শুকতারা আঁখি মেলি চায় /

প্রভাতের কিনারায় / ডাক দিয়েছে রে শিউলি ফুলেরে / আয় আয় আয়’।

শিউলির প্রচলিত নাম Night Flowering Jasmine, হারসিঙ্গার, কোরাল জেসমিন, প্রজক্তা, রাগাপুস্পি,
পারিজাত, পারিজাতা, পারিজাতাকা, শেফালিকা, খারাপাত্রাকা ইত্যাদি। বাংলায় বলে শিউলি বা শেফালি, মারাঠিতে পারিজাথক, তামিলে পাভাঝা মাল্লি বা পাভালা মাল্লি, সংস্কৃতে হারসিঙ্গারাপুস্পক, রাজানিহাসা, বিজয়া, প্রহার্ষিনী, নালাকুমকুমাকা, অপরাজিতা, ভুথাকেশি, সুকলাঙ্গি, নিশিপুস্পিকা, প্রযক্তি, মালিকা, নিসাহাসা, সীতামাঞ্জারি, বাথারি, সুবাহা, প্রযক্তা, প্রভোলানালিকা, ওড়িয়াতে গঙ্গা শিউলি, হিন্দিতে হরসিঙ্গার বা হরশৃঙ্গার, পারিজাত, মণিপুরীতে সিঙ্গারেই, অসমিয়ায় শেওয়ালি বলে।

রচনাকাল : ২৫/৯/২০২১
© কিশলয় এবং লক্ষ্মণ ভাণ্ডারী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।

শেয়ার করুন    whatsapp fb-messanger fb-messanger



যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Bulgaria : 1  Canada : 3  China : 168  Germany : 3  India : 89  Russian Federat : 7  Saudi Arabia : 1  Ukraine : 2  United States : 89  
যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Bulgaria : 1  Canada : 3  China : 168  Germany : 3  
India : 89  Russian Federat : 7  Saudi Arabia : 1  Ukraine : 2  
United States : 89  
© কিশলয় এবং লক্ষ্মণ ভাণ্ডারী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।
শরতের আগমনী.........পূজার খুশিতে হৃদয় নাচে শিউলির ডালে ফুটে ফুলকলি (প্রথম পর্ব) by Lakshman Bhandary is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License Based on a work at this website.

অতিথি সংখ্যা : ১০২৮০৯৯৯
  • প্রকাশিত অন্যান্য লেখনী