শিক্ষক দিবস 2021 (প্রথম পর্ব)
আনুমানিক পঠন সময় : ৩ মিনিট

লেখক : লক্ষ্মণ ভাণ্ডারী
দেশ : India , শহর : New Delhi

কিশলয়তে প্রথম আত্মপ্রকাশ - ২০১৯ , সেপ্টেম্বর
প্রকাশিত ৯৩৫ টি লেখনী ৭০ টি দেশ ব্যাপী ২২২৩৬০ জন পড়েছেন।
শিক্ষক দিবস 2021 (প্রথম পর্ব)
তথ্য সংগ্রহ ও কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী

ড: সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন ৫ই সেপ্টেম্বর ভারতে শিক্ষক দিবস রূপে পালিত হয়। যদিও, এটি আন্তর্জাতিক শিক্ষক দিবস নয়৷ ৫ই অক্টোবর আন্তর্জাতিক শিক্ষক দিবস রূপে চিহ্নিত করা হয়েছ ,যার সূচনা হয়েছিল ১৯৯৪ সালে৷ 
১৯৬৬ সালের ৫ অক্টোবরে ইউনেসকো’র দেওয়া শিক্ষকদের পদমর্যাদা সম্পর্কে কিছু সুপারিশ গৃহীত হয়েছিল আন্তর্জাতিক এক আলোচনায়৷ যার মাধ্যমে শিক্ষকদের দায়িত্ব ও অধিকারের রূপরেখা প্রতিভাত হয়েছিল৷ সেই দিনটিকে স্মরণ করে এবং শিক্ষকদের অবদান ও শিক্ষার গুরুত্বকে স্বীকৃতি দিতেই বিশ্ব শিক্ষক দিবসের প্রচলন৷
১০০টির বেশি দেশ ও এডুকেশন ইন্টারন্যাশনাল (শিক্ষকদের সংগঠন) অধীনস্ত বিশ্বব্যাপী ৪০০টির বেশি সদস্য সংগঠন এই দিনটিকেই পালন করে থাকে৷ ১৯৯৪ সালে বিশ্ব শিক্ষক দিবস ঘোষিত হয়েছে৷ 
তবে ভারতের মতো বহু দেশে স্থানীয় শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব ও অবদানকে মাধায় রেখে অনেক আগে থাকতেই অন্য কোনও দিন শিক্ষক দিবস রূপে পালিত হত৷ সেক্ষেত্রে এদেশের মতো ওই সব স্থানেও পরবর্তী কালেও আগের মতোই ওই বিশেষ দিনেই শিক্ষক দিবস অপরিবর্তিত ভাবে পালিত হয়ে আসছে৷
কোন দেশে কবে পালিত হয় শিক্ষক দিবস
আর্জেন্টিনা: রাষ্ট্রপতি ডোমিঙ্গো এফ. সার্মিয়েন্টোর স্মৃতিতে ১১ই সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয় সেখানে।
অস্ট্রেলিয়া: এখানে অক্টোবর মাসের শেষ শুক্রবার শিক্ষক দিবস হিসেবে পালিত হয়। শেষ শুক্রবার যদি ৩১শে অক্টোবর হয়, তা হলে ৭ই নভেম্বর শিক্ষক দিবস হিসেবে পালিত হয় অস্ট্রেলিয়ায়।
ভুটান: ২রা মে এখানে পালিত হয় এই দিনটি। ভুটানের তৃতীয় রাজা জিগমে দোরজি ওয়াঙচুকের জন্মজয়ন্তীর দিনে শিক্ষক দিবস পালিত হয় ভুটানে।
ব্রাজিল: ১৫ই অক্টোবর শিক্ষক দিবস পালিত হয় ব্রাজিলে।
চিন: ১০ই সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয় চিনে। 
কলম্বিয়া: ১৫ই মে তারিখে স্যান জুয়ান বাওতিস্তা ডি লা সাল্লেকে শিক্ষকদের অভিভাবক-রক্ষক হিসেবে নিযুক্ত করা হয়। তিনিই মুক্ত ও সর্বজনীন শিক্ষানীতির রূপরেখা তৈরি করেন। পরে সে বছরই দেশের রাষ্ট্রপতি ওই দিনটিকে শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করেন।
হঙ কঙ: ১৯৯৭ সালে দেশের সার্বভৌমত্ব হস্তান্তরের আগে ২৮শে সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসেবে পালিত হত হঙ কঙে। পিপালস রিপাবলিক অফ চাইনাকে দেশের সার্বভৌমত্ব হস্তান্তরের পর ১০ই সেপ্টেম্বর পালিত হতে শুরু করে শিক্ষক দিবস।
ইন্দোনেশিয়া: ইন্দোনেশিয়ান টিচার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠার দিনটি হল ২৫ নভেম্বর। সে দিনটিকেই জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়।
ইরান: মোরতেজা মোতাহারির স্মৃতিতে ২রা মে তারিখে শিক্ষক দিবস পালিত হয়।
ইরাক: ১লা মার্চ শিক্ষক দিবস হিসেবে পালিত হয় ইরাকে।
মালয়েশিয়া: ১৬ই মে তারিখটি শিক্ষক দিবস হিসেবে পালিত হয়। মালয়েশিয়ায় দিনটিকে ‘হরি গুরু’ নামে ডাকা হয়। 
নেপাল: আশাদ পূর্ণিমার দিনে নেপালে শিক্ষক দিবস পালিত হয়। জুলাই মাসের মাঝামাঝি আসাদ শুক্ল পূর্ণিমা পড়ে। নেপালে এই দিনটিকে বলা হয় গুরু পূর্ণিমা।
নিউজিল্যান্ড: ২৯শে অক্টোবর শিক্ষক দিবস পালিত হয় এই দেশে।
সিঙ্গাপুর: সেপ্টেম্বর মাসের প্রথম শুক্রবার পালিত হয় শিক্ষক দিবস। তবে ২০১১ সালের আগে পর্যন্ত ১লা সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হত সিঙ্গাপুরে।
দক্ষিণ কোরিয়া: ১৫ই মে তারিখটি শিক্ষকদের উৎসর্গ করেছে এই দেশটি। 
স্পেন: ২৭শে নভেম্বর শিক্ষক দিবস পালিত হয় এই দেশে।
থাইল্যান্ড: প্রতিবছর ১৬ই জানুয়ারি শিক্ষক দিবস পালিত হয় এখানে। 
মার্কিন যুক্তরাষ্ট্র: ১৯৪৪ সালে আমেরিকার মৈটে ওয়ায়েটে উডব্রিজ সর্বপ্রথম শিক্ষক দিবসের পক্ষে সওয়াল করেন। পরে ১৯৫৩ সালে মার্কিন কংগ্রেস তাতে সায় দেয়। ১৯৮০ সাল থেকে ৭ই মার্চ শিক্ষক দিবস হিসেবে পালিত হতে শুরু করে। কিন্তু পরে মে মাসের প্রথম মঙ্গলবার এটি পালিত হতে থাকে। সেখানে এক সপ্তাহ ধরে এইদিনটি পালিত হয়।
ভিয়েতনাম: ২০শে নভেম্বর পালিত হয় শিক্ষক দিবস।

রচনাকাল : ৪/৯/২০২১
© কিশলয় এবং লক্ষ্মণ ভাণ্ডারী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।

শেয়ার করুন    whatsapp fb-messanger fb-messanger



যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Australia : 2  Canada : 1  China : 1  Germany : 1  India : 24  Mongolia : 1  Ukraine : 1  United States : 33  
যেখান থেকে লেখাটি পড়া হয়েছে -


Australia : 2  Canada : 1  China : 1  Germany : 1  
India : 24  Mongolia : 1  Ukraine : 1  United States : 33  
© কিশলয় এবং লক্ষ্মণ ভাণ্ডারী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।
শিক্ষক দিবস 2021 (প্রথম পর্ব) by Lakshman Bhandary is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License Based on a work at this website.

অতিথি সংখ্যা : ১০২৮০৯৭৭
  • প্রকাশিত অন্যান্য লেখনী